সেলিম রাজ ভ্রমনের জন্য অভিনন্দন

গুগলের নতুন সেবা বাজ!

ইন্টারনেটে তথ্য খোঁজার জনপ্রিয় ওয়েব পোর্টাল (সার্চ ইঞ্জিন) গুগল সামাজিক যোগাযোগের ওয়েবসাইট ফেসবুক এবং তাত্ক্ষণিক উপস্থিতি প্রদানের জনপ্রিয় ওয়েবসাইট টুইটারের সুবিধা নিয়ে চালু করেছে নতুন সেবা। গুগল বাজ নামের এ সেবায় ফেসবুক ও টুইটারের মতো বিভিন্ন সুবিধা পাওয়া যাবে। তবে এর জন্য আলাদাভাবে কোনো নিবন্ধনের প্রয়োজন নেই। জিমেইল ব্যবহারকারীরা কোনো ধরনের নিবন্ধনের ঝামেলা ছাড়াই গুগলের নতুন এ সেবাটি গ্রহণ করতে পারবেন। জিমেইলের সঙ্গে যুক্ত

গুগল বাজের মাধ্যমে টুইটারের তথ্য আপডেট, গুগলের ছবির ওয়েবসাইট পিকাসা অথবা ইয়াহু!র ফ্লিকার থেকে ছবি আদান-প্রদানসহ ভিডিও দেখার জনপ্রিয় ওয়েবসাইট ইউটিউবে ভিডিও আদান-প্রদানের সুবিধা পাওয়া যাবে। এ ক্ষেত্রে ব্যবহারকারী ইচ্ছা অনুযায়ী সরাসরি বন্ধুদের সঙ্গে কিংবা গোপনে তথ্য আদান-প্রদান করতে পারবেন।
গুগল বাজ শুরুর দিকে গুগল ব্যবহারকারীর তালিকায় থাকা সবাইকে স্বয়ংক্রিয়ভাবে বন্ধু হিসেবে নিয়ে নেবে। পরবর্তী সময়ে অন্যান্য সামাজিক যোগাযোগ সাইটের মতো বন্ধু খুঁজে নেওয়া যাবে। কম্পিউটারের পাশাপাশি গুগল বাজ মোবাইল ফোনেও ব্যবহার করা যাবে। মোবাইল ফোনের মুক্ত অপারেটিং সিস্টেম গুগল অ্যান্ড্রোয়েডসহ আইফোনেও গুগল বাজের সুবিধা পাওয়া যাবে। নতুন এ সেবার মাধ্যমে ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ সাইটের সঙ্গে সরাসরি প্রতিযোগিতায় যুক্ত হলো গুগল।
বর্তমানে বিশ্বের ১৭ কোটি জিমেইল ব্যবহারকারী ইতিমধ্যে গুগলের নতুন এ সেবা পেয়েছেন এবং জিমেইলে ঢুকলেই স্বয়ংক্রিয়ভাবে লগ ইন হয়ে যাচ্ছে। ইতিমধ্যে জিমেইল ব্যবহারকারীরা ইনবক্সের নিচেই বাজ নামে আলাদা একটি অপশন পাচ্ছেন, যেখানে ক্লিক করে ব্যবহারকারী একই উইন্ডোতে জিমেইল এবং বাজ সেবাগুলো উপভোগ করতে পারবেন।

2 মন্তব্য(সমূহ):

Elias said...

ভাল একটি বিষয় শেয়ার করেছেন সেলিম ভাই < আপনার সাইটটি /ব্লগটিও অনেক সুন্দর সাজিয়েছেন । আমার খুব ভাল লাগল ।

salahuddin mohammed said...

আপনার লিখার ধরনটা খুব ভাল লাগলো ভাই, ভবিষ্যতে ব্যাবহারিক কমান্ড সম্পন্ন পোষ্ট চাই, তাত্ত্বিক পোষ্ট অনেকেই করে কিন্তু ব্যাবহারিক কমান্ড সম্পন্ন বাংলাভাষার লিখা তেমন একটা দেখা যায় না।

Widget By Devils Workshop